বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞাদের পাসপোর্ট ফেরতের আহবান রাশিয়ায়

সোমবার যেসব রুশ নাগরিকদের ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তাদের নিজ নিজ  পাসপোর্ট পাঁচ দিনের মধ্যে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করারা আদেশ দেয়া হয়েছে। সোমবার কার্যকর হওয়া এক সরকারী ডিক্রির মাধ্যমে এ আদেশ দিয়েছে রুশ সরকার।

রাশিয়ান আইন অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়োগপ্রাপ্ত ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এর কর্মচারী, দোষী ব্যক্তি বা রাষ্ট্রীয় গোপনীয়তা বা "বিশেষ গুরুত্বপূর্ণ তথ্য" নিয়ে কাজ করে থাকেন এমন ব্যক্তিদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

ইস্যুকৃত এসব পাসপোর্ট ফেরতের পর এগুলো স্বরাষ্ট্র বা পররাষ্ট্র মন্ত্রণালয় সংরক্ষণ করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর সরকারি ডিক্রি অনুসারে আবেদন ফর্ম পূরণ সাপেক্ষে এসব পাসপোর্ট ফেরত দেয়া যেতে পারে।

রেজ্যুলিউশনে বলা হয়, যাদের ভ্রমণের অধিকার সাময়িকভাবে সামরিক বা বিকল্প বেসামরিক পরিষেবার জন্য নিয়োগের ভিত্তিতে সীমিত করা হয়েছিল তাদের জন্য অতিরিক্ত একটি সামরিক পরিচয়পত্র প্রদান করা হবে যাতে, রাষ্ট্রের পরিষেবার দায়িত্বে থাকা ব্যক্তিগণ তাদের দায়িত্ব সম্পূর্ণ করেছেন এমন প্রমাণ পত্র হিসেবে কাজ করবে।

সূত্র: রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //